জেনে নিন ড্রপশিপিং বিজনেসে প্রফিটেবল নিশ খুঁজে বের করার 3টি Effective উপায়

ড্রপশিপিং বিজনেসে প্রফিটেবল নিশ

জেনে নিন ড্রপশিপিং বিজনেসে প্রফিটেবল নিশ খুঁজে বের করার 3টি Effective উপায়

টেকনোলজির উন্নতির ফলে এখন বিজনেস মডেলের স্ট্রাকচার অনেকটাই বদলে গেছে। আজকাল ট্রেডিশনাল বিজনেস মডেলের বদলে ক্রমশই জনপ্রিয় হয়ে উঠছে বিভিন্ন ই-কমার্স বিজনেস মডেল। এ মডেলগুলোর মধ্যে ড্রপশিপিং বিজনেস মডেল একটি। ড্রপশিপিং হলো এমন একটি বিজনেস মডেল যেটিতে সরাসরি সাপ্লাইয়ারের কাছ থেকে প্রোডাক্ট কাস্টমারকে ডেলিভারি দেয়া হয় প্রোডাক্ট আগে থেকে স্টক করে রাখার কোন বাড়তি ঝামেলা ছাড়াই। অনেকেই হয়তো জানেননা যে, ড্রপশিপিং বিজনেসে প্রফিটেবল নিশ খুঁজে বের করা অত্যন্ত জরুরি কারণ প্রফিটেবল নিশের ওপরেই এ বিজনেসের সাকসেস অনেকটুকু নির্ভরশীল হয়ে থাকে । 

তাই আজকের লেখায় আমি ড্রপশিপিং বিজনেসে প্রফিটেবল নিশ খুঁজে বের করার উপায়গুলো নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করবো যা একদম বিগিনার থেকে শুরু করে সবার জন্যই হেল্পফুল হবে। 

ড্রপশিপিং বিজনেসে নিশ কী? 

যখন কেউ একটি বিজনেস শুরু করতে যান, তখন তার মূল ভাবনাই থাকে যে তিনি তার বিজনেসে কোন ক্যাটাগরির প্রোডাক্ট সেল করবেন৷ কেউ হয়তো কিচেন অ্যাকসেসরিজ নিয়ে কাজ করেন, আবার কেউ আবার হয়তো বাচ্চাদের বিভিন্ন আইটেম নিয়ে কাজ করেন৷ বিজনেসের এ একেকটা ক্যাটাগরি ই বিজনেসের ক্ষেত্রে একেকটি নিশ। 

ড্রপশিপিং বিজনেসে নিশের কনসেপ্ট ঠিক একই। অর্থাৎ একটি ড্রপশিপিং বিজনেসে বিভিন্ন ক্যাটাগরির প্রোডাক্ট একসাথে সেল না করে যেকোনো একটি স্পেসিফিক ক্যাটাগরিতে ফোকাস করে সে ক্যাটাগরির প্রোডাক্ট সেল করাই হলো নিশবেজড ড্রপশিপিং বিজনেস। ড্রপশিপিং বিজনেসের কয়েকটি প্রফিটেবল নিশ হলো এডুকেশন, হোম ফিটনেস, গেমিং, ফ্যাশন ইত্যাদি। তবে জেনে রাখা ভালো, ড্রপশিপিং বিজনেসে প্রফিটেবল নিশের লিস্টটি সবসময়ই পরিবর্তন হতে থাকে। তাই নিজের ড্রপশিপিং বিজনেসের নিশ বাছাইয়ের আগে পর্যাপ্ত রিসার্চ করে নেয়া আবশ্যক। 

প্রফিটেবল নিশবেজড ড্রপশিপিং বিজনেস কেন করা উচিত? 

সত্যি বলতে ড্রপশিপিং বিজনেসে প্রফিটেবল নিশ সিলেক্ট করে কাজ না করলে কখনোই সাকসেসফুল হতে পারবেননা। এটি এমন একটি বিজনেসে যে বিজনেসে আপনি চাইলেই নিজের ইচ্ছামত একটি ক্যাটাগরির প্রোডাক্ট ড্রপশিপ করা শুরু করে লাভবান হতে পারবেননা। কারণ পুরো ড্রপশিপিং মার্কেটে এমন অনেক নিশ রয়েছে যেগুলো তেমন প্রফিটেবল নয়। তাই যদি না বুঝে নিশ সিলেক্ট না করে কম প্রফিটেবল যেকোন ক্যাটাগরির প্রোডাক্ট নিয়ে ড্রপশিপিং শুরু করেন, তাহলে আপনার পক্ষে কখনোই অন্যান্য ড্রপশিপারদের মতো লাভবান হওয়া সম্ভব হবেনা। 

সুতরাং বুঝতেই পারছেন নিশবেজড ড্রপশিপিং করলে বিজনেসে লাভবান হওয়া অনেক সহজ হয়ে যাবে। কারণ আপনি নিশবেজড ড্রপশিপিং বিজনেসে প্রফিটেবল নিশ নিয়ে কাজ করবেন, যার ফলে খুব তাড়াতাড়ি বিজনেসে প্রফিট জেনারেট করতে পারবেন। 

পাশাপাশি একটি নিশ সিলেক্ট করে ড্রপশিপিং বিজনেস করলে কিভাবে মার্কেটিং স্ট্র‍্যাটেজি বানিয়ে বেশি বেশি কাস্টমার পাবেন সেটিও বুঝতে পারবেন৷ এছাড়াও নিশবেজড ড্রপশিপিং করলে একটি নিশের প্রোডাক্ট সংক্রান্ত সবকিছু  আপনার বিস্তারিতভাবে জানা হয়ে যাবে। যার ফলে ভালো সাপ্লায়ার খুঁজে বের করে কাস্টমারদের কাছে কোয়ালিটিফুল প্রোডাক্ট পৌঁছে দিতে সক্ষম হবেন৷ এতে করে বিজনেস গ্রো করানোও সহজ হয়ে যাবে। একারণেই যাদের ড্রপশিপিং বিজনেস নিয়ে দীর্ঘমেয়াদী পরিকল্পনা থাকে, তাদেরকে অভিজ্ঞরা নিশবেজড ড্রপশিপিংয়ের পরামর্শ দিয়ে থাকেন। 

ড্রপশিপিং বিজনেসে প্রফিটেবল নিশ

কিভাবে ড্রপশিপিং বিজনেসে প্রফিটেবল নিশ খুঁজে বের করবেন? 

যারা ড্রপশিপিংয়ের সাথে যুক্ত রয়েছেন কিংবা ড্রপশিপিং বিজনেস শুরু করার চিন্তাভাবনা করছেন, তাদের প্রত্যেকের ড্রপশিপিং বিজনেসে প্রফিটেবল নিশ খুঁজে বের করার উপায়গুলো সম্পর্কে জেনে রাখা উচিত৷ তাই চলুন এখন জেনে নেয়া যাক ড্রপশিপিং বিজনেসে প্রফিটেবল নিশ খুঁজে বের করার উপায়গুলো। 

১। নিশরিলেটেড পর্যাপ্ত রিসার্চ করা 

ড্রপশিপারদের জন্য সর্বপ্রথম পরামর্শ হলো কখনোই হুট করে বিজনেসের জন্য নিশ বাছাই করতে যাবেননা। কেননা নিশ বাছাইয়ের ওপরেই সামনের দিনগুলোতে বিজনেস টিকে থাকবে কিনা তা নির্ভর করে। তাই শুরুতেই মার্কেটে এভেইলেবল নিশগুলো নিয়ে পর্যাপ্ত রিসার্চ করে বোঝার চেষ্টা করুন কোন নিশ আপনার জন্য পারফেক্ট হতে পারে। 

ড্রপশিপিং বিজনেসে প্রফিটেবল নিশ সম্পর্কে রিসার্চ করার সময় কয়েকটি ফ্যাক্টর মাথায় রাখুন। যেগুলো হলো –

  • শুরুতেই কোন নিশের কম্পিটিশন কেমন সেটি বোঝার চেষ্টা করুন। যেসব নিশে তেমন কম্পিটিশন নেই, সেসব নিশ সিলেক্ট করা থেকে বিরত থাকুন।কারণ যেসব নিশে কম্পিটিশন কম সেসব নিশ থেকে প্রফিট পাওয়া কঠিন হবে। নিশ সম্পর্কে রিসার্চের সময় তাই এটি অবশ্যই মাথায় রাখবেন। 
  • কোন নিশের প্রোডাক্টের ডিমান্ড কেমন সেটি সম্পর্কে আইডিয়া নেয়ার চেষ্টা করুন। বোঝার চেষ্টা করুন একটি নিশের প্রোডাক্টের ডিমান্ড সারাবছরই থাকে নাকি বছরের বিশেষ কোন সময়ে বেশি থাকে। এক্ষেত্রে যেসব নিশের প্রোডাক্টের ডিমান্ড মিডিয়াম টু হাই সে নিশ বেছে নিন। 
  • যেসব নিশের প্রোডাক্টের প্রাইসিং হাই এবং শিপিং ওয়েইট লো সেসব নিশ বেছে নেয়ার চেষ্টা করুন কেননা এতে প্রফিট মার্জিন বেশি থাকবে। যেসব নিশের প্রোডাক্টের প্রাইসিং কম সেসব নিশ বেছে নেবেননা কারণ সেসব নিশ নিয়ে বিজনেস করতে পারলেও আশানুরূপ ভাবে লাভবান হতে পারবেননা। 
  • যেসব নিশ ন্যাশনাল ব্র‍্যান্ডের দ্বারা ডমিনেটেড সেসব নিশ থেকে দূরে থাকুন। 
  • যেসব নিশের জন্য ফেসবুক এবং ইন্সটাগ্রামে অ্যাড রান করিয়ে মার্কেটিং করতে পারবেন সে নিশ ই বেছে নিন। 

২। ড্রপশিপিং ট্রেন্ড নিয়ে রিসার্চ করা 

ড্রপশিপিং বিজনেসে প্রফিটেবল নিশ খুঁজে পেতে ড্রপশিপিং ট্রেন্ড নিয়ে রিসার্চের কোন বিকল্প নেই। এটির জন্য প্ল্যাটফর্ম হিসেবে eBay বেছে নিতে পারেন। eBay তে ড্রপশিপিং ট্রেন্ড নিয়ে রিসার্চ করার সময় চেষ্টা করবেন বিভিন্ন নিশের হাই প্রাইসিং প্রোডাক্টগুলো খুঁজে বের করতে। এতে করে কোন নিশগুলো প্রফিটেবল তা বুঝতে পারবেন। 

এক্ষেত্রে eBay এর ওয়েবসাইটে প্রবেশ করে বিভিন্ন ক্যাটাগরির প্রোডাক্টগুলো দেখুন এবং সার্চ রেজাল্টে কম্পলিটেড লিস্টিং অপশনটি সিলেক্ট করুন। যদি কম্পলিটেড লিস্টিং অপশনটি রেড দেখায় তাহলে বুঝতে হবে প্রোডাক্টটি সেল হয়নি এবং যদি গ্রিন দেখায় বুঝে নিতে হবে প্রোডাক্টটি সেল হয়েছে। এরপর যে প্রোডাক্টগুলো গ্রিন দেখাচ্ছে শুধুমাত্র সে প্রোডাক্টগুলোর জন্য কমপ্লিটেড লিস্টিং খুঁজে বের করুন। এভাবে সার্চ কর‍তে থাকলে একটি প্রফিটেবল নিশ এবং সে নিশের আন্ডারে কয়েকটি প্রফিটেবল প্রোডাক্টের লিস্ট ও পেয়ে যাবেন। 

৩। আমাজন ডট কম এর সাহায্য নেয়া 

যদি অল্প পরিশ্রমে ড্রপশিপিং বিজনেসে প্রফিটেবল নিশ সিলেক্ট করতে চান, তাহলে আমাজন ডট কমের সাহায্য নিতে পারেন। এ ওয়েবসাইটে রিসার্চ করলে একটি স্পেসিফিক নিশের কোন প্রোডাক্টগুলো সবচেয়ে বেশি সেল হয় সে সম্পর্কে জানতে পারবেন। 

এ ওয়েবসাইটটি এত ইফেকটিভ হওয়ার কারণ হলো এটিতে থাকা বেস্ট সেলার নামক পেইজটি নির্দিষ্ট সময় পর পর আপডেট হয়। যেকারণে এ ওয়েবসাইটে রিসার্চ করলে প্রফিটেবল নিশ খুঁজে পাওয়াও সহজ হয়ে যায়। 

সুতরাং এগুলোই ছিলো ড্রপশিপিং বিজনেসে প্রফিটেবল নিশ খুঁজে বের করার তিনটি ইফেকটিভ উপায়।আশা করছি এরপর নিশ সিলেকশন নিয়ে কারো আর কোনপ্রকার কনফিউশান থাকবেনা।

পরিশেষে সবার জন্য পরামর্শ হিসেবে বলতে চাই,  যদি ড্রপশিপিং বিজনেস করবেন বলে মনস্থির করে থাকেন, তাহলে অবশ্যই প্রফিটেবল নিশ খোঁজার পেছনে যথেষ্ট সময় দিন। একটি নিশ ভালো লাগলেই সেটিকে সিলেক্ট করে ফেলবেননা। বরং দেখুন নিজের প্যাশনের সাথে এবং ওপরে উল্লেখিত নিশ সিলেকশনের ক্রাইটেরিয়ার সাথে আপনার চয়েস করা নিশটি যায় কিনা। 

মনে রাখবেন,একবার প্রফিটেবল নিশ সিলেক্ট করতে পারলেই ড্রপশিপিং বিজনেস সাকসেসফুল করার পথে আপনি অন্য ড্রপশিপারদের চেয়ে কয়েকধাপ এগিয়ে থাকতে পারবেন। তাই বিভিন্ন নিশ নিয়ে রিসার্চ করুন, বিভিন্ন ওয়েবসাইট ঘাটাঘাটি করুন এবং বিভিন্ন নিশের প্রোডাক্টগুলো কেমন সে সম্পর্কে আইডিয়া নিন। এতে করে যেমন সহজেই নিজের ড্রপশিপিং বিজনেসের জন্য পারফেক্ট প্রফিটেবল নিশ খুঁজে পেতে পারবেন, তেমনি নিশ্চিতভাবেই সাফল্যের পথে এগিয়ে যেতে সক্ষম হবেন। 

Write a comment